Home / Probash / ওমানে ফ্লাইট চলাচলের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার

ওমানে ফ্লাইট চলাচলের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার

ওমানে প্রবেশ ও সেখান থেকে দেশে ফেরার ক্ষেত্রে জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহার ক’রেছে বাংলাদেশ সরকার। মঙ্গলবার (১ জুন) বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) এক সার্কুলারে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়। নিষেধাজ্ঞা প্রত্যা’হারের সিদ্ধান্ত কার্যকর হবে আগামী ৪ জুন থেকে।

ওমানে অবস্থানরত প্রবাসীরা দীর্ঘদিন ধরে বাংলাদেশের এই নিষেধাজ্ঞা প্রত্যা’হারের জন্য দাবি তুলছিলেন। বেবিচক জানায়, ওমান থেকে আসা প্রবাসীদের দেশে ফিরেই সরকারি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সেন্টারে ৩ দিন থাকতে হবে। তিনদিন পর তা’দের করোনা টেস্ট করানো হবে।

রিপোর্ট নেগেটিভ আসলেও তাদের ১১ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। এ’দিকে ওমান ছাড়াও সাইপ্রাস, ইরান, সাউথ আফ্রিকা ও তিউনিসিয়া থেকে বাংলাদেশের ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

বেবিচকের সর্বশেষ সার্কুলারে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ১১টি দেশ থেকে বাংলাদেশে আসা-যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দেশগুলো হচ্ছে- আর্জেন্টিনা, বাহরাইন, বলেভিয়া, ব্রাজিল, ভারত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, প্যারাগুয়ে, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো ও উরুগুয়ে।

সার্কুলারে বলা হয়েছে, সরকারের অনুমতি নিয়ে এই ১১ দেশে ১৫ দিনের মধ্যে ভ্র’মণকারী (বসবাসকারী নয়) বাংলাদেশি নাগরিক দেশে আসতে পারবেন। এক্ষেত্রে তাদের নিজ খরচে সরকার নির্ধারিত হোটেলে বাধ্যতামূলক ১৪ দিনের প্রা’তিষ্ঠানিক কো’য়ারেন্টিনে থাকতে হবে। বিদেশে ফ্লাইটে ওঠার আগেই হোটেল বুকিং করতে হবে, যা বোডিং কার্ড ইস্যুর সময় চেক করবে এয়ারলাইন্সগুলো।

About ja

Check Also

সংযুক্ত আরব আমিরাতের ৬ দিনের দীর্ঘ বিরতির ঘোষণা করেছে !

সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা ২০২১ সালে দীর্ঘ সাপ্তাহিক ছুটির অপেক্ষায় থাকতে পারেন।সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *