Home / International / আজ কাতারের আমির শেখ তামিমের জন্মদিন

আজ কাতারের আমির শেখ তামিমের জন্মদিন

আজ ৩ জুন। ১৯৮০ সালের এই দিনে জন্মগ্রহণ করেন কাতারের সবচেয়ে বিচক্ষ’ণ ও দক্ষ নেতৃত্বের অধিকারী বর্তমান আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। যে নেতার দক্ষ নেতৃত্বে ও সাহসী ভূমিকার কারণেই দু বছর ধরে চলমান অব’রো’ধেও হা’র না মেনে কাতার সামনে এ’গিয়ে চলছে গৌরবের সঙ্গে।

১৯৯৭ সালে ব্রিটেনের শেরবর্ন স্কুল থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। এরপর ব্রিটেনের রয়েল মি’লিটারি একাডেমি স্যান্ডহার্সট থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন তিনি। ব্রিটেনে উচ্চ শিক্ষা শেষে তিনি কাতারে ফিরে আসেন এবং দেশের শাসনকাজে বাবার সঙ্গে থেকে নিজেকে প্রতিনিয়ত যোগ্য করে তোলায় আত্মনিয়োগ করেন।

মাতৃভাষা আরবির পাশাপাশি তিনি ইংরেজি ও ফরাসিভাষায় বেশ পার’দর্শী’। তার নে’তৃত্বসুলভ যোগ্যতা মধ্যপ্রাচ্য ও আরব অঞ্চলের অন্য সব নেতার চেয়ে ভিন্ন। ২০০৩ সালের ৫ আগস্ট তিনি কাতারের যুবরাজ হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

২০১৩ সালের ২৫ জুন বাবা শেখ হামাদ বিন খলিফা আলথানির কাছ থেকে কাতারের আমির হি’সেবে যখন শাসনভার গ্রহণ করেন শেখ তামিম বিন হামাদ আলথানি, তখন তার বয়স মাত্র ৩৩ বছর। ২০০৬ সালের এশিয়ান গেমস এবং ২০১৪ সালে বিশ্ব সাঁতার চ্যাম্পিয়ন’শিপ আয়োজন সফল করার পিছনে কাতারের আমির শেখ তামিমের নেতৃত্ব এবং দিকনির্দেশনাা মূল ভূমিকা রাখে।

২০২২ সালে অনুষ্ঠিতব্য ফুটবল বিশ্বকাপ আয়োজনে আগ্রহ ও সহযোগিতা এবং সর্বোপরি নেতৃত্বে কা’তারকে বিশ্ব ক্রী’ড়াঙ্গনের প্রতিনিয়ত শক্তিশালী অবস্থান করে নিয়ে যাচ্ছেন তিনি। এর মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যের সর্বকনিষ্ঠ শা’সক হিসেবে তিনি বিশ্ব রাজনীতির মঞ্চে আর্বিভূত হন। সেই থেকে আজ অবধি উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার অগ্রযাত্রায় কাতারকে দক্ষ নেতৃতে এগিয়ে নিয়ে যাচ্ছেন এই তরুণ আমির।’

About ja

Check Also

কয়েক হাজার শ্রমিককে ফেরত পাঠাচ্ছে মালয়েশিয়া

কয়েক হাজার অ’নিবন্ধি’ত ইন্দোনেশীয় অভিবাসীকে নিজ দেশে ফেরত পাঠাচ্ছে মালয়েশিয়া। দেশটিতে ক’রো’না ম’হামা’রি শুরুর পর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *