Breaking News
Home / Probash / চলতি মাসেই শেষ হচ্ছে ওমানের আউটপাশের সময়সীমা

চলতি মাসেই শেষ হচ্ছে ওমানের আউটপাশের সময়সীমা

শেষ হচ্ছে ওমানের আউটপাশের সময়সীমা। ম’হামা’রী ক’রো’না সংক্র’মণ বৃদ্ধির কারণে কয়ে’কদফা সা’ধারণ ক্ষ’মার (আউটপাশ) সময়সীমা বৃদ্ধির পর অবশেষে চলতি ৩০ জুন শেষ হচ্ছে ওমানের আউটপাশ বা সাধারণ ক্ষ’মার সময়সীমা। এই সময়ের মধ্যে ওমানে অ’বস্থিত অ’বৈধ প্রবাসীদের নিজ দেশে ফেরত যেতে হবে।

অন্যথায় পরবর্তীতে মোটা অংকের জ’রিমা’নার মুখোমুখি হতে হবে। ওমান শ্রম মন্ত্রণালয়ের ‘ঘো’ষণা অনুযায়ী চলতি মাসের মধ্যে কোনো ধরনের জ’রিমা’না ছাড়াই নিজ দেশে ফেরত যাওয়ার সুযোগ পাবেন দীর্ঘদিন যাবত বৈধ কাগজপত্র বিহী’ন ওমানে বসবাসরত প্র’বাসীরা।

একইসাথে যেসব প্রবাসী অ’বৈধভাবে ইরান, দুবাই পাকিস্তান অথবা অন্য কোনো দেশ থেকে ওমান প্র’বেশ করেছেন, তারাও এই সুযোগটি গ্রহণ করে কোনো ধরণের জ’রিমা’না ছাড়াই নিজ দেশে ফেরত যেতে পারবেন। সেক্ষেত্রে এই সুযোগটি গ্রহণের জন্য উক্ত প্রবাসীদের সরাসরি রুই লেবার কোর্ট অথবা নতুন এয়ারপোর্টের ২ তলায় অবস্থিত লেবার কোর্টের অফিসে যেয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

উল্লেখ্য: গত বছরের (২০২০) ১৫ নভেম্বর দেশটির অ’বৈধ প্রবাসীদের কোনো ধরনের জ’রিমানা ছাড়াই নিজ দেশে ফেরত যাওয়ার জন্য সাধারণ ক্ষ’মা ঘোষণা করেন ওমানের শ্রম মন্ত্রণালয়। এরপর ২৭-নভেম্বর রাতে আউটপাশ নিয়ে ওমান থেকে প্রথম দেশে ফি’রেন বাংলাদেশী প্রবাসীরা।যদিও প্রথমে ওমান সরকার অল্প কয়েকদিনের জন্য এই সাধারণ ক্ষ’মার ঘোষণা দেন, কিন্তু পরবর্তীতে ক’রো’নার কারণে এর মেয়াদ কয়েক দ’ফায় বৃদ্ধি করা হয়।

যা চলতি মাসের ৩০ জুন শেষ হচ্ছে। এবারের আউটপাশের সময়সীমা পূর্বের তুলনায় বেশি হলেও ফ্লাইট বন্ধের কারণে অনেক প্রবাসী সময়মত দেশে ফিরতে পারেননি। এ ছাড়াও আকাশচুম্বী টিকেটের মূল্য সহ নানা সমস্যার কারণে আউটপাশ নিয়েও দেশে ফিরতে পা’রছেননা অনেক প্রবাসী। এমতাবস্থায় মাস্কাট টু ঢাকা এয়ার টিকেটের মূল্য কমানোর জন্য সরকারের প্রতি বিশেষ অনুরোধ জানিয়েছেন প্রবাসীরা।

About ja

Check Also

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি। যে কোনো দেশ থেকে ভ্রমণ ভিসাধারী এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *