Breaking News
Home / Probash / আরব আমিরাতে আটক হওয়ার পর জেল থেকে পালালে যে শাস্তি

আরব আমিরাতে আটক হওয়ার পর জেল থেকে পালালে যে শাস্তি

সংযুক্ত আরব আমিরাতে যারা গ্রে’প্তার হওয়ার পরে বা আটক থাকাকালীন জেল থেকে পালিয়েছে তাদেরকে দুই বছর বা তার থেকে বেশি মেয়াদে কা’রাদ;ন্ডের মুখোমুখি হতে হবে বা তাকে হেফাজতে পাঠানো হবে।

সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে পোস্ট করা একটি নতুন ভিডিওতে সংযুক্ত আরব আমিরাতের পাবলিক প্রসিকিউশন গ্রে’প্তার হওয়ার পরে বা আটক থাকার পরে পালা;নোর বিষয়ে সংযুক্ত আরব আমিরাত ফেডারেল পেনাল কোডের ২৮০ অনুচ্ছেদের বিবরণ পরিষ্কার করেছেন।

“অ;পরাধ দুই বা ততোধিক ব্যক্তির দ্বারা বা ব্যক্তি বা বস্তুর বিরুদ্ধে হু;মকি বা স;হিংস;তার মাধ্যমে সংঘটিত হলে জে;ল হবে এবং অ;পরা;ধে কোনও অস্ত্র ব্যবহার বা ব্যবহারের হু;ম;কির দ্বা;রা সংঘটিত তাহলে পাচ বছরের জে;ল হবে ভিডিওতে বলা হয়েছে।

এই উদ্যোগ আইন সম্পর্কে জনসচেতনতা বাড়াতে রাষ্ট্রপক্ষের চলমান অভিযানের একটি অংশ। এর আগে সংযুক্ত আরব আমিরাতের পাবলিক প্রসিকিউশন টেলিফোনে বা ব্যক্তিগতভাবে কাউকে অ’পমান করলে শা’স্তি’র ঘোষণা দিয়েছে।

কাউকে অ’পমান করলে জড়িত ব্যক্তি’কে ৬ মাসের কা’রা’দণ্ড বা পাঁচ হাজার দিরহাম জ’রিমা’না করা হবে।এক ভিডিওতে আমিরাতের পাবলিক প্রসিকিউশন জানায়, ফেডারেল পে’নাল কোডের ৩৭৪ ধারা অনুযায়ী কাউকে টেলিফোনে বা অন্যদের সামনে বা চিঠির মাধ্যমে অপ’মা’ন করা হলে জড়িতকে অন’ধিক ৬ মাস সা’জা ভো’গ বা সর্বো’চ্চ পাঁচ হাজার দিরহাম জরি’মা’না গুনতে হবে

তবে কাউকে যদি অন্যদের অ’নুপ’স্থিতে বা চিঠির মাধ্যমে অপ’মান করা হয় তাহলে সর্বোচ্চ পাঁচ হাজার দিরহাম জ’রি’মানা গুনতে হবে অ’ভিযুক্ত’কে। ভিডিওতে উল্লেখ করা হয়, আমিরাতের সংস্কৃ’তির প্রতি মানুষকে উৎসাহী করা এবং অপরাধ কমিয়ে আইনের প্রতি সচেতনতা বৃ’দ্ধি করাই তাদের লক্ষ্য। এ কারণে এই শা’স্তি’র বিধান করা হয়েছে। কোনো সরকারি চাকরিজীবী বা জনসেবায় নিয়োজিত কেউ এ ধরনের অ’প’রাধ করলে তাকেও এই সা’জা ভো’গ করতে হবে।

About ja

Check Also

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি। যে কোনো দেশ থেকে ভ্রমণ ভিসাধারী এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *