Breaking News
Home / Probash / কাতার থেকে দেশে আসার জন্য যখন কোম্পানির কাছ থেকে টিকেট পাবেন

কাতার থেকে দেশে আসার জন্য যখন কোম্পানির কাছ থেকে টিকেট পাবেন

কাতারের শ্রম আইন অনুসারে, কোনো কর্মীকে যদি কাতারের বাইরে থেকে নিয়োগ দেওয়া হয়, তবে তাকে কাতারে আসার জন্য টিকেট দেবেন কোম্পানির নিয়োগকর্তা। আবার যখন তার চাকরির মেয়াদ শেষ হবে, তখনও তাকে দেশে ফিরে যাওয়ার জ’ন্য টিকেট দিতে বাধ্য থাকবেন নিয়োগকর্তা।

তবে চুক্তিপত্রে উল্লেখ করা থাকলে বার্ষিক ছুটিতে দেশে যাওয়া এবং ছুটি শেষে দেশ থেকে আসারও টিকেট পাবেন কর্মী। সেক্ষেত্রে তা স্পষ্টভাবে চুক্তিপত্রে উল্লেখ থাকতে হবে যে প্রতি বছর ওই কর্মী টিকেট পাবেন নাকি দু-তিন বছর পর পর। মনে রা’খতে হবে, যদি কর্মী স্বেচ্ছায় কাজ ছেড়ে দেন বা চুক্তিপত্রের মেয়াদ শেষ হওয়ার আগে চাকরি থেকে পদত্যা’গ করেন, তবে সেক্ষেত্রে দেশে ফেরত যাওয়ার সময় তিনি কো’ম্পানির কাছ থেকে টিকেট পাবেন না।

জেনে রাখা ভালো, চুক্তিপত্রের ধরণ যেমনই হোক, চুক্তিপত্রে উল্লেখিত মেয়াদ শেষ হলে যখন পাওনা বোনাসের হিসাব করা হবে, তখন অবশ্যই টিকেটের মূল্য হিসাব করতে হবে। চাই কর্মী দেশে চলে যান কিংবা অন্য কোনো কোম্পানিতে কর্মস্থল পরিবর্তন করেন, এতে টি’কেটের হিসাবে কোনো হেরফের হবে না।

যদি কখনো কোনো কর্মী টিকেট প্রাপ্তির বেলায় কোম্পানির কাছ থেকে অ’সহযোগিতা বা সম’স্যার মুখোমুখি হন সেক্ষেত্রে কাতারে শ্রম মন্ত্রণালয়ের অনলাইনে অভিযো’গ জানাতে পারবেন। অথবা ১৬০০৮ নাম্বারে কল করেও এ ব্যাপারে পরামর্শ নেওয়া যেতে পারে।

About ja

Check Also

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি। যে কোনো দেশ থেকে ভ্রমণ ভিসাধারী এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *