Breaking News
Home / Probash / চরম অ’নিশ্চয়তায় দিন কাটছে মালয়েশিয়া প্রবাসীদের

চরম অ’নিশ্চয়তায় দিন কাটছে মালয়েশিয়া প্রবাসীদের

মালয়েশিয়াজুড়ে কঠোর লকডাউন থাকা সত্ত্বেও কিছুতেই থামানো যাচ্ছে না করোনা সংক্রমণ। মালয়েশি’য়ায় এখন পর্যন্ত আক্রান্ত হয়ে’ছেন ৬ লাখের বেশি মা’নুষ। চলমান লকডাউনে জরুরি সেবা ও প্রয়োজনীয় অর্থনৈতিক খাত ছাড়া সব ধরনের অফিস আদালত, শপিংমল, নি’র্মাণকাজ বন্ধ থাকায় চরম অ’নিশ্চয়তায় দিন পার কর’ছেন প্রবাসী বাংলাদেশিরা।

করোনার প্রাদুর্ভাব মোকাবিলায় মালয়েশিয়াজুড়ে জারি রয়েছে কঠোর লকডাউন। বিনা কারণে ঘর থেকে বের হলেই করা হচ্ছে জেল-জরিমানা। এ অ’বস্থায় বাংলাদেশি নির্মাণশ্রমিকসহ অনেক প্রবাসীরা রয়েছেন চরম দুশ্চিন্তা আর অনিশ্চয়তায়। খাদ্য সংকটে ভুগছেন অ’নেকে। তারা বলেন, ‘চাকরিতে গে’লে টাকা পাওয়া যায় না হলে পাওয়া যায় না। কাজ একেবারেই বন্ধ। দেশেও টাকা পাঠানো সম্ভব হচ্ছে না।’

কোম্পানিগুলোর কাজ বন্ধ থাকায় বেশির ভাগ শ্রমিকের কাছে নেই নগদ অর্থ। সরকার ঘোষিত এই লকডা’উনে মজুরি পরিশোধের কথা থাকলেও বেশির ভাগ নির্মাণশ্রমিক পাচ্ছে না তাদের মজুরি। এ নিয়ে শ্রমিকদের মধ্য উদ্বেগ ও উৎকণ্ঠার জন্ম নিয়েছে। অন্যদিকে অবৈধ অভি’বাসীরা রয়েছেন নানা সমস্যায়। বর্তমান পরিস্থিতিতে সব প্রবাসীকে মালয়েশিয়ার আইনকানুন মেনে ধৈর্যের সঙ্গে বর্তমান পরিস্থিতি মোকাবেলার আহ্বান জাননিয়েছেন কমিউনিটি নে’তারা।

তারা বলেন, ‘আমাদের ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করেই এগিয়ে যেতে হবে। যথেষ্ট সাবধান হতে হবে। এ ছা’ড়া মাল’য়েশিয়ার সরকার যে নিয়মনীতি জারি করেছে সেগুলো মেনে চলতে হবে।’ মালয়েশিয়ায় প্রতিদিনই বাড়ছে করোনা সংক্রমণ। এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে প্র’বাসীদের নানান সমস্যা। আর এসব সমস্যা সমাধানে বাংলাদেশ হাইকমিশনকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

About ja

Check Also

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি। যে কোনো দেশ থেকে ভ্রমণ ভিসাধারী এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *