Breaking News
Home / Probash / যে কারণে এক হাজারেরও বেশি নিয়োগকর্তাকে জরিমানা করেছে মালয়েশিয়া

যে কারণে এক হাজারেরও বেশি নিয়োগকর্তাকে জরিমানা করেছে মালয়েশিয়া

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকদের বেতন পরি’শোধ না করায় এক হাজারেরও বেশি নিয়োগকর্তাকে জরিমানা করা হয়েছে বলে জানিয়েছেন দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল যাইমি দাউদ।

স্থানীয় সময় সোমবার (০৭ জুন) মালয়েশিয়ার সেলাঙ্গর রাজ্যের সাইবা’রজায়া এলাকায় অভিযান পরিচালনার পর সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। এসময় সাইবারজায়া এলাকার একটি নির্মাণ স্থাপনা থেকে অভিযান চালিয়ে ৬২ বাংলাদেশিসহ ১৫৬ বিদেশি শ্রমিককে আটক করা হয়।

তিনি বলেন, বিদেমি শ্রমিকদের বেতন দিতে ব্যর্থ হওয়ায় অভিবাসন বিভাগ তাদের বিরুদ্ধে অভিযোগ আ’নার পর ২০১৯ সাল থেকে এই পর্যন্ত মোট ১ হাজার ৬৯১ জন নিয়োগকর্তাকে ৩৩ মিলিয়ন রিঙ্গিতের জরিমানা করেছে। তারমধ্যে ২০১৯ সালে ১ হাজার ৫২ জন নি’য়োগকর্তাকে ১৯ দশমিক ৩২৭ মিলিয়ন এবং ২০২০ সালে ৫০৯ জন নিয়োগকর্তাকে ১০ দশমিক ৪৫৬ মিলিয়ন ও চলতি বছরের মে মাস পর্যন্ত ১৩০ জন নিয়োগ’কর্তাকে ৩ দশমিক ২ মিলিয়ন রিঙ্গিত জরিমানা দিতে হয়েছে।

এদিকে, মালয়েশিয়ার সিভিল ডিফেন্স ফোর্স এবং জাতীয় নিবন্ধকরণ বিভাগসহ একাধিক আইন প্রয়োগকারী সংস্থার সহযো’গিতায় তিন মাস গোয়েন্দা তথ্যের পর এই অভিযান পরিচালনা করা হয় বলে জানান মালয়েশিয়া অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খাইরুল যাইমি দাউদ।

তিনি আরও জানান, আটককৃতদের মধ্যে বাংলাদেশি ৬২ জন, ইন্দোনেশিয়ান ৪২ জন, মিয়ানমারের ২৯ জন, নেপা’লের ২০ জন, পাকিস্তান ও ভারতের একজন করে নাগরিক রয়েছে। তাদের সবার বয়স ৪ থেকে ৫০ বছরের মধ্যে এবং বেশির ভাগই আশপাশের নির্মাণস্থলে কর্মরত ছি’লেন। এদের মধ্যে ১২ জন নারী ও ২ জন শিশু রয়েছে।

অভিযানের বিষয়ে তিনি জানান, আটকদের বেশির ভাগই অবৈধ বসবাসের অভিযোগে ধরা পড়েন এবং অনেকেই এক কোম্পানির ভিসা দিয়ে অন্য কোম্পানিতে কাজ করছেন। এই বিষয়টি অবিলম্বে মানবসম্পদ মন্ত্রণালয়ে পাঠানো হবে এবং যে সব নিয়োগকর্তা অবৈধ অভিবাসীদের নিয়োগ করেছেন, তাদের বিরুদ্ধে (জেটিকেএসএম) তদন্ত করবে, শ্রমিকদের ন্যূনতম আবাসন ও সুযোগ-সুবিধা আইন ১৯৯০ (আইন ৪৪৬) অনুযায়ী।

About ja

Check Also

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি। যে কোনো দেশ থেকে ভ্রমণ ভিসাধারী এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *