Breaking News
Home / International / আরব আমিরাতে অভিভাবকদের জন্য সতর্ক বার্তা

আরব আমিরাতে অভিভাবকদের জন্য সতর্ক বার্তা

যে বাবা-মা এবং অভিভাবকরা তাদের বাচ্চাদের গাড়িতে তালাবদ্ধ রেখে যান তাদের ১০ বছরের জেল এবং ১ মিলিয়ন দির’হাম পর্যন্ত জরিমানা হতে পারে, সতর্ক করেছেন । আবু ধাবি পুলিশ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে যে বাবা-মা বা অভিভা’বকরা কেনাকাটা করতে গিয়ে বা অন্য কোনও কারণে বাচ্চাদের একা যানবাহনের অভ্যন্তরে অপ্রত্যাশিতভাবে রাখা আইন দ্বারা দণ্ডনীয় অপরাধ।

পুলিশ বলেছে, “বাবা-মায়ের পক্ষে তাদের বাচ্চাদের প্রাপ্তবয়স্কদের তদারকি না করে গাড়িতে ফেলে রাখা খুব বিপজ্জনক। বাচ্চাদের বাড়ির আশেপাশে বা অন্য জায়গায় পার্কিং গাড়িতে একা রেখে যাওয়া অবহেলার কাজ যা মৃ; ত্যুর ঘটার মত মারাত্মক পরিণতি ঘটাতে পারে।”

এই শাস্তি সংযুক্ত আরব আমিরাতের শিশু অধিকার আইন – বা ওয়াদিমার আইনের আওতায় পড়ে – যার লক্ষ্য শিশুদের অধিকার রক্ষা করা, বিশেষত তাদের মানসিক, শারীরিক এবং মানসিক সুস্থতা।

“শিশু অধিকার আইনের ৩৩ অনুচ্ছেদে শিশুদের প্রত্যাখ্যান, অবহেলা ও গৃহ’হীনতার সংস্পর্শের কথা বলা হয়েছে – এটি একটি শিশুর মানসিক, নৈতিক বা শারীরিক স্বাস্থ্যকে বিপন্ন করার বিষয়,” ডিডাব্লুএফ মধ্যপ্রাচ্যের স্থানীয় মামলা দায়ের অংশীদার এবং হেথাম আলিয়েহ বলেছিলেন।

“একই আইনের ৩৪ অনুচ্ছেদে বলা হয়েছে যে তার রক্ষকের মাধ্যমে সন্তানের বি’সর্জন কোন সন্তানের মানসিক এবং নৈতিক সততা বিপন্ন করা নিষিদ্ধ।”সতর্কতা সময়োচিত :আমাদের উপর জ্বলন্ত তাপমাত্রা থাকায়, চিকিত্সক, ট্র্যাফিক এবং জলবায়ু বিশে’ষজ্ঞরা পরিবারগুলিকে বাচ্চাদের যানবাহনে ফেলে রাখার বিরুদ্ধে সতর্ক করেছেন কারণ এটি গ্রীষ্মের গরমের মাসে মারাত্মক ক্ষতিকর হতে পারে।

যানবাহনের অভ্যন্তরে কোনও শিশুকে রেখে যাওয়া বা ভুলে যাওয়া তাদের হিট স্ট্রোক এবং দম বন্ধ করে দেয়, যা 10 মিনিটেরও কম সময়ে তাদের মৃ ; ত্যুর কারণ হতে পারে, বিশেষজ্ঞরা বলেছিলেন যে সরাসরি সূর্যের আলোয় তাপমাত্রা লক করা যানবাহনে তাপমাত্রা ৬০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে।

বিগত বছরগুলিতে এমন বেশ কয়েকটি ঘটনা ঘটেছে যেখানে অভিভাবকরা অজান্তে বাচ্চাদের বাইরে রেখে বাড়িতে ফিরে আসার পরে পিছনের সিটে ঘুমাচ্ছিলেন এমন সময় তাদের বন্ধ গাড়ীতে ফেলে রেখেছিলেন । স্কুল বাসেও এ জাতীয় ঘটনাবলির খবর পাওয়া গেছে এবং বিভিন্ন সময়ে শিশুদের মৃ; ত্যুর কারণ ঘটেছে।

পার্কযুক্ত গাড়িতে খেলতে গিয়ে দুর্ঘটনাক্রমে নিজেকে তালাবন্ধ করে বাচ্চাদের মা; রা যাওয়ার ঘটনাও রয়েছে।একটি আরবি দৈনিকের একটি প্রতিবেদনে স্বাস্থ্য ও সম্প্রদায় সুরক্ষা মন্ত্রনালয়ের পারিবারিক ওষুধ বিশেষজ্ঞ ডাঃ আদেল সাইদ সাজওয়ানি বলে’ছেন: “পার্কিং গাড়িতে শিশুদের রেখে ভুলে যাওয়ার অভ্যাস একটি বিশ্বব্যাপী ঘটনা। পরিসংখ্যান সূচিত করে যে যুক্তরাষ্ট্রে প্রতিবছর ৪০ শিশু মা; রা যায় তাদের পিতা’মাতারা পার্কিং গাড়িতে রেখে দেওয়ার কারণে। ”

তিনি বলেন, “তালাবদ্ধ গাড়ির ভিতরে বাচ্চাদের ভুলে যাওয়ার সমস্যা সাধারণ, বিশেষত বড় পরিবারগুলির মধ্যে, কারণ প্রতিটি সদস্য আশা করতে পারে যে গন্তব্যস্থলে পৌঁছে তারা ঘুমন্ত শিশুটিকে গাড়ি থেকে নামিয়ে নিয়ে যাবে। “কোনও শিশু যদি মাত্র ১০ মিনিটের জন্য গাড়ীতে গরমের মধ্য অবস্থান করে তবে মা; রা যেতে পারে কারণ লক করা গাড়ির অভ্যন্তরে তাপমাত্রা তীব্রভাবে বৃদ্ধি পায়, বিশেষত যদি এটি সরাসরি সূর্যের আলোয় থাকে।

অক্সিজেন ও হিটস্ট্রোকের অভাবে শ্বাসরুদ্ধ হয়ে মা; রা যেতে পারে ।জামাল আল আম্রি, ট্রাফিক বিশেষজ্ঞ এবং সায়েদ অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক, সড়ক দুর্ঘটনা কমাতে কাজ করে, পার্ক করা যানবাহনে বাচ্চাদের ভুলে যাওয়ার বিপদ সম্পর্কেও সতর্ক করেছে।

তিনি বলেছিলেন “বাবা-মাকে অবশ্যই নিশ্চিত করা উচিত যে তারা পার্ক করা গাড়িতে বাচ্চাদের পিছনে ফেলে না যায়, বিশেষত যখন তাদের সাথে বাইরে বেড়াতে যায় ,” ।আরব ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের সদস্য ই’ব্রাহিম আল জারওয়ান বলেছেন যে জুন থেকে আগস্ট মাস পর্যন্ত আরব উপদ্বীপে বছরের উষ্ণতম সময় ।

আল জারওয়ান বলেন, “সম্ভবত বাহ্যিক তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে গাড়ির অভ্যন্তরে তাপমাত্রা মাত্র আধ ঘণ্টার মধ্যে ৬০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়।“এবং যদি কোনও শিশু, অসুস্থ ব্যক্তি বা কোনও প্রবীণ ব্যক্তি দীর্ঘ সময়ের জন্য একটি তালাবদ্ধ গাড়ির ভিতরে রেখে যায়, তবে তারা তাপের ক্লান্তি এবং শ্বাসরোধে তাদের মৃ; ত্যুর কারণ হতে পারে।”

About ja

Check Also

এরদোগানের সঙ্গে বাইডেনের প্রথম বৈঠকে যে কথা হলো

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো সম্মেলনের ফাঁকে বৈঠকে মিলিত হয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রে’সিডেন্ট জো বাইডেন ও তু’রস্কের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *