Breaking News
Home / Probash / প্রবাসী কর্মীদের আরও সুখবর আসছে

প্রবাসী কর্মীদের আরও সুখবর আসছে

করোনাভাইরাস মহামারিতে অর্থনীতি বিভিন্ন সেক্টর যখন স্তবির অবস্থা বিরাজ করছে, তখন বাংলাদেশের অ’র্থনৈতিক চাঙ্গা রেখেছে প্রবাসী কর্মীদের পাঠানো রেমিটেন্স। করোনার মধ্যেও প্রবাসীদের পাঠানো রেমিটেন্স বিগত বছরগুলোর তুলনায় বেশি।

এরপরও প্রবাসীরা দেশে এসে বিদেশে কর্মস্থলে যাওয়ার পথে প্রতিনিয়ত নানাভাবে ভোগান্তি ও অব’হেলার শিকার হচ্ছেন। শেষমেষ প্রবাসী কর্মীদের ভোগান্তি দূরীকরণ, ভিসা সংক্রান্ত জটিলতাসহ বিভিন্ন সমস্যা সমাধানে ‘কুইক রেসপন্স টিম’ গঠন করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

এবার প্রবাসী কর্মীদের জন্য বিমানের ভাড়া কমানোরও পরিকল্পনা করছে সরকার। একই সঙ্গে প্রবাসী কর্মীরা নির্দিষ্ট দেশে পৌঁ’ছার পর কোয়ারেন্টাইন থাকার জন্য প্রত্যেককে ২৫ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে। রোববার (৩০ মে) সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে প্রবাসী শ্রমি’কদের জন্য এসব সুযোগ-সুবিধা রাখার কথা বলেছেন প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ মুনিরুচ সালেহীন।

তিনি বলেন, করোনাভাইরাসের মধ্যেও প্রবাসী কর্মীরা যেন কোনো ধরনের ভোগান্তি ও হয়রানির শিকার না হয় সেজন্য ই’তোমধ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। এছাড়াও বিমানের ভাড়া কমানোর চিন্তাভাবনা চলছে। আন্তর্জাতিক কতগুলো বিষয় আছে, সেগুলোর সঙ্গে মিল রেখেই চেষ্টা চলছে। বিমা’নের টিকাও প্রবাসী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হবে। সেজন্য মন্ত্রণালয়ে তালিকা তৈরি করা হবে। যখন টিকা পর্যাপ্ত হবে, তখন বিদেশগামী কর্মীদের এটা দেওয়া হবে।

সচিব আরও বলেন, করোনাভাইরাসের সময় একজন প্রবাসী কর্মী যখন বিদেশে যাত্রা করবেন তখন হোটেলে কো’য়ারেন্টাইনের খরচ বাবদ ২৫ হাজার করে টাকা দেওয়া হবে। এটির পদ্ধতি হবে প্রবাসী কর্মীদের কনফার্ম টিকিটের বিপরীতে অথবা বিমান সংস্থার সঙ্গে যোগাযোগ করে।

About ja

Check Also

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি। যে কোনো দেশ থেকে ভ্রমণ ভিসাধারী এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *