Breaking News
Home / International / আরব আমিরাতে আরও তিন দেশের যাত্রীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি

আরব আমিরাতে আরও তিন দেশের যাত্রীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি

সংযুক্ত আরব আমিরাত ১১ জুন শুক্রবার থেকে জাম্বিয়া, ডিআর কঙ্গো এবং উগান্ডা থেকে যা’ত্রীদের প্রবেশ স্থগিতের ঘোষণা দিয়েছে। ট্রানজিট ও কার্গো ফ্লাইটগুলি চলবে। সংযুক্ত আরব আমিরাতের নাগরিক, কূটনৈতিক মিশনদের প্রবেশে বাধা নেই। এদিকে সংযুক্ত আ’রব আমিরাত ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা এবং ভিয়েতনামের যাত্রীদের প্রবেশে নিষেধাজ্ঞা এখনো বহাল আছে

আগামী ১৫ জুন,২০২১ ইং তারিখ থেকে এটি কার্যকর হবে।কাদের জন্য এই পাস প্রয়োজন হবে?১৬ বছর বা তদূ’র্ধ্ব যে কোন নাগরিক এবং ভ্রমনকারীর জন্য।কিভাবে কাজ করবে এই গ্রীন পাসঃ ভ্যাক্সিন গ্রহিতা এবং যারা ভ্যা’ক্সিন গ্রহণ করেননি গ্রীন পাসের ক্ষেত্রে তাদেরকে ৬টি ক্যা’টাগরিতে ভাগ করা হয়েছে।

ক্যাটাগরি-১ঃ যারা কোভিড ভ্যাক্সিনের দুটি ডোজ গ্রহণের ন্যুনতম ২৮ দিন অতিবাহিত হবার পর PCR নেগেটিভ ফলাফল ধারী তাদের গ্রীন পা’সপোর্ট ৩০ দিনের জন্য কার্যকর থাকবে।

ক্যাটাগরি-২ঃ যাদের ২টি ভ্যাক্সিনই নেয়া হয়েছে কিন্তু শেষ ভ্যাক্সিন নেয়ার পর এখনো ২৮ দিন অতিবাহিত হয়নি এরা এই ক্যাটাগরিতে পড়েছেন,এদের PCR নেগেটিভ রেজাল্ট এর পর গ্রীন পাস ১৪ দিনের জন্য ভ্যালিড থাকবে। ক্যাটাগরি-৩ঃ যারা ভ্যাক্সিন এর ১ টি ডোজ নিয়েছেন,দ্বিতীয়টির অপেক্ষায় আছেন তারা এই গ্রূপের।এরা PCR নেগেটিভ রেজাল্ট এর পর ৭ দিনের জন্য গ্রীন পাস পাবেন।

ক্যাটাগরি-৪ঃ যারা ভ্যাক্সিন এর প্রথম ডোজ নিয়েছেন এবং দ্বিতীয় ডোজের জন্য দীর্ঘ কিউতে আছেন তারা PCR নেগেটিভ ক্যাটাগরি-৫ঃ যাদের স্বাস্থ্যগত কারণে ভ্যাক্সিন দেয়া হয়নি তারা এই গ্রূপের।এদের কেউ PCR নেগেটিভ রেজাল্ট এর পর ৭ দিনের জন্য গ্রীন পাস পাবেন।

ক্যাটাগরি-৬ঃ যারা ইচ্ছাকৃত ভাবে ভ্যাক্সিন নেননি PCR নেগেটিভ রেজাল্ট এর পর গ্রীন পাস পাবেন ৩ দিনের জন্য। মেয়াদ উত্তীর্ণ হলে আল হোসন অ্যাপস এর স্ট্যাটাস সবুজ হতে ধুসর হয়ে পড়বে এবং PCR কোভিড টেস্ট এর রেজাল্ট পজিটিভ হলে অ্যাপস এর রঙ লাল দেখাবে,তখন তাদের স্বাস্থ্য সেবা ফ্যাসিলিটির শরণাপন্ন হয়ে চিকিৎসা সেবা নিতে হবে

আবুধাবি এমার্জেন্সি ক্রাইসিস এন্ড ডিজাস্টার কমিটি সূত্রে জানা গেছে শপিং মল,পাবলিক বীচ,হোটেল,রেস্টুরেন্ট,জিম,পাবলিক পার্ক,সুইমিংপুল, বড় সুপারমার্কেট এসব জায়গায় প্রবেশের জন্য আগামী ১৫ জুন থেকে গ্রীন পাস প্রয়োজন হবে।

তবে যতদূর জানা গেছে আবুধাবি থেকে অন্য আমিরাত যেয়ে আবুধাবি ফিরে আসার ক্ষেত্রে এখনো আগের আইন বলবৎ আছে। অর্থাৎ কোভিড ভ্যাকসিন গ্রহীতাদের PCR নেগেটিভ টেস্ট এর পর আল হোসন অ্যাপস এ E চিহ্ন থাকলে ৭ দিনের মধ্যে বাড়তি টেস্ট ছাড়াই যাতায়াত করা যাবে।

আর তা না হলে অন্য আমিরাত থেকে আবুধাবি ফেরার আগে একটি এবং ফেরার ৪র্থ ও ৮ম দিনে দুইটি PCR নেগেটিভ রেজাল্ট পেতে হবে।গ্রীন পাসকে আন্তঃ আমিরাত চলাচলের আওতায় আনার নির্ভরযোগ্য আপডেট পেলে তা আপনাদেরকে যথাসময়ে জানানো হবে।

About ja

Check Also

এরদোগানের সঙ্গে বাইডেনের প্রথম বৈঠকে যে কথা হলো

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো সম্মেলনের ফাঁকে বৈঠকে মিলিত হয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রে’সিডেন্ট জো বাইডেন ও তু’রস্কের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *