1. Likenazmabd@gmail.com : Imran Khan : Imran Khan
  2. likekuddus516@gmail.com : ja :
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৮:০৭ পূর্বাহ্ন

পাসপোর্ট-ভিসা দেখে টিকা দেওয়ার অনুরোধ সৌদিগামী প্রবাসীদের

  • নিউজ আপডেট : বুধবার, ২৩ জুন, ২০২১
  • ১৬

সরকার প্রবাসীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার ঘোষণা দিলেও যাদের জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো-বিএ’মইটির নিবন্ধন সনদ নেই তারা পাবেন না এ সুবিধা। বিএমইটি কার্ড না থাকায় বিপুলসংখ্যক সৌদিগামী প্রবাসী সরকারের দেওয়া হোটেল কোয়ারেন্টাইনের ভর্তুকি থে’কেও বঞ্চিত হচ্ছেন। এ ক্ষেত্রে বিকল্প ব্যবস্থা হিসেবে পাসপোর্ট ও ভিসার মেয়াদের ভিত্তিতে ভর্তুকির টাকা ও টিকা দেওয়ার আহ্বান জানিয়েছেন জনশক্তি রপ্তানিকারকরা।

করোনার প্রকোপে বিভিন্ন দেশের নানা বিধিনিষেধের কারণে জনশক্তি রপ্তানি কার্যত বন্ধ। মধ্যপ্রাচ্যে সৌদির শ্রমবাজার উ’ন্মুক্ত থাকলেও দেশটিতে যেতে হোটেলে কোয়ারেন্টাইনের খরচ প্রবাসীদের জন্য এখন বড় বাধা হয়ে দাঁড়িয়েছে। ছুটিতে দেশে আসা অধিকাংশ প্রবাসীর অর্থ ফু’রিয়ে যাওয়ায় উচ্চমূল্যে টিকিট কেনার পর হোটেল বুকিংয়ের জন্য টাকা জোগাড়ে জমি বন্ধক দিচ্ছেন অথবা সুদে টাকা ধার করছেন অনেকে।

এ অবস্থায় সরকার সৌদিগামী প্রবাসীদের হোটেল বুকিংয়ের খরচ বাবদ ওয়েজ আনার্স কল্যাণ বোর্ডের তহবিল থেকে ২৫ হাজার টাকা দেয়ার কথা বললেও নানা জটিলতায় তা পাচ্ছেন না বেশির ভাগই। প্রবাসীদের কো’য়ারেন্টাইনের খরচ বাঁচাতে সরকার টিকা দেওয়ার ঘোষণা দিলেও সেখানেও জটিলতা দেখা দিয়েছে।

বিএমইটির নিবন্ধন না থাকলে টিকার জন্য রেজিস্ট্রেশন করতে পারছেন না প্রবাসীরা। আর চীনের সিনো’ফার্মার টিকা সৌদি আরবসহ অন্যান্য দেশে এখনো অনুমোদন না পাওয়ায় ওই টিকায় কোনো লাভ হবে না প্রবাসীদের। প্রবাসীর জানান, চীনের টিকা আমাদের কোনো কা’জে আ’সবে না। সরকার যদি অন্য টিকার ব্যবস্থা করে দেয় তাহলে আমরা রক্ষা পাব। আমাদের অনেকের এনআইডি কার্ড নেই, পাসপোর্ট দেখে আমাদের টিকার ব্যবস্থার হোক এমন দাবি জানাই।

টিকা কার্ডে শুধু এনআইডির নম্বর রাখলে হবে না, সেখানে পাসপোর্ট, ভিসা, ছুটির কাগজ, আকামা এগুলোর অপশন রাখতে হবে ম’নে করেন রিক্রুটিং এজেন্সির ঐক্য পরিষদের সভাপতি এম টিপু সুলতান। তিনি বলেন, শুধু এনআইডির নম্বর রাখা ঠিক নয়। শুধু এনআইডির নম্বর রাখা এটা হতে পা’রে না। এতে ভোগান্তি বাড়ছে টিকাগ্রহীতা প্রবাসীদের।

ওয়েজ আনার্স কল্যাণ বোর্ডের সদস্য না হওয়ায় বিএমইটি কাডর্ধারীদের বাইরে কাউকে কোয়ারেন্টাইনের টাকা দেওয়ার সুযোগ নেই বলে জা’নিয়েছে বিএমইটি কর্তৃপক্ষ।
জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম বলেন, ওয়েজ আনার্স কল্যাণ বোর্ডের সদস্য হওয়ার একটি দলি’ল হচ্ছে বিএমইটি কর্তৃক ইস্যুকৃত স্মার্টকার্ড।

আদৌ কার্ডধারী নন তারা আমাদের সদস্য নন। এ কারণে তাদেরকে এ সুবিধা দেওয়ার মতো অবকাশ এখনো নেই। যে দেশের জন্য যে টিকা প্রযোজ্য সেটা যেন আমদানি করা যায় আমাদের মন্ত্রী (প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ) সে বিষয়টি জানিয়েছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে। আপাতত ৩০ জুন পর্যন্ত শুধু সৌদি প্রবাসীদের হোটেল কোয়ারেন্টাইনের জন্য টাকা দেওয়া হচ্ছে। তাই কর্মস্থলে ফেরা নিশ্চিত করতে সব প্রবাসীকে টিকার আওতায় আনার আহ্বান জানিয়েছেন খাত সংশ্লিষ্টরা।

শেয়ার করুন

এ সম্পর্কিত আরও নিউজ
© ২০২১ | জনতার আলো কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত