1. Likenazmabd@gmail.com : Imran Khan : Imran Khan
  2. likekuddus516@gmail.com : ja :
মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ০৯:২২ পূর্বাহ্ন

মহাকাশ থেকে বেজোসের ফিরে না আসার দাবিতে গণস্বাক্ষর!

  • নিউজ আপডেট : বুধবার, ২৩ জুন, ২০২১
  • ৩৪

আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসের মহাকাশ যাত্রা নিয়ে বাড়ছে ক্ষোভ। জুলাইয়ের মাঝামাঝি এই ধনকুবের তা’র ভাইকে নিয়ে যেতে চান মহাকাশ ভ্রমণে। আর এর বিরুদ্ধেই চলছে গণস্বাক্ষর কার্যক্রম। অবাক করা এ কাজে একজন-দুজন নন, ৩৫ হাজারের বেশি মানুষ ই’তোমধ্যে সই করেছেন। তারা বলছেন, একাই হাজার হাজার কোটি ডলারের সম্পদের মালিকদের আর পৃথিবীতে থাকার দরকার নেই।

মহাকাশ, সে এক বিস্ময়। কেমন পরিবেশ, কী আছে সেখানে? এ নিয়ে মানুষের কৌতূহল চিরদিনের। তবে সেখানকার জগৎ নিয়ে জানার সৌভাগ্য এখন কেবল ধনকুবেরদেরই। এই তো ছোট ভাই মার্ক বেজোসকে নিয়ে মহাকাশে যাচ্ছেন বিশ্বের অন্যতম ধনী আমাজনের প্রতি’ষ্ঠাতা জেফ বেজোস। সে তথ্য এখন পুরানো। নতুন খবর হলো তারা যেন আর পৃথিবীতে না আসেন সেজন্য চলছে গণস্বাক্ষর কার্যক্রম। অবাক করা এ কাজে একজন দুজন নন, ৩৫ হাজা’রের বেশি মানুষ ইতোমধ্যে সই করে ফেলেছেন।

ব্লু অরিজিনের নিউ শেপার্ড নামের নভোযানে মহাকাশে যাবেন বেজোস। তিনি কেবল আমাজনের প্রতিষ্ঠাতা নন। তার রকেট ইঞ্জিন তৈরির প্রতিষ্ঠান ব্লু অরিজিন আগামী মাসে মানুষ নিয়ে প্রথমবারের মতো মহাকাশে অভিযান চালাবে। প্রথম যাত্রা জুলাইয়ের মধ্যভাগে, সেসময়ই সেখানে যাচ্ছেন বেজোস।

‘চেঞ্জ ডট অর্গ’ নামে একটি ওয়েবসাইটে শুরু হয় পিটিশন। পিটিশনের বিবরণীতে লেখা রয়েছে, বিলিয়নিয়ারদের অস্তিত্বই থাকা উচিত না। সেটা পৃথিবীতে যেমন, মহাকাশেও তেমন। তবে তারা যদি পরেরটি বেছে নেন, তাহলে তাদের সেখানেই থাকা উচিত।

মূলত অ্যাপোলো ১১ চন্দ্রাভিযানের ৫২তম বর্ষপূর্তি উপলক্ষে নিউ শেপার্ড নামে রকেট যাত্রা করবে মহাকাশে। পাশাপাশি রকেটের একটি আসন নিলামে তোলা হয়েছে।
১৪৩টি দেশ থেকে ৬ হাজার মানুষ সে আসনের জন্য নিলামে অংশ নিয়েছেন বলে জানিয়েছে বেজোস প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান ব্লু অরিজিন। নিলামে দর উঠেছে ৩০ লাখ ডলার পর্যন্ত।

শেয়ার করুন

এ সম্পর্কিত আরও নিউজ
© ২০২১ | জনতার আলো কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত