Breaking News
Home / প্রবাস / ইতালির ভেনিসে বাংলাদেশি চলচ্চিত্র উৎসব শুরু

ইতালির ভেনিসে বাংলাদেশি চলচ্চিত্র উৎসব শুরু

ইতালির ভেনিসে প্রথমবারের মতো বহুল আলোচিত বাংলাদেশ চলচ্চিত্র উৎসব শুরু হয়েছে। এ উৎসবে বাংলাদেশ ও ই’তালিয়ান সিনেমাসহ ১২টি সিনেমা প্রদর্শন করা হবে।২৪ থেকে ২৮ আগস্ট পর্যন্ত এম ৯ মিউজিয়াম মেস্ত্রে ভেনিসে এ চলচিত্র উৎসব অনুষ্ঠিত হবে। ইতোম’ধ্যে স্থানীয় গণ’মাধ্যমে খবরটি বেশ আলোচনা সৃষ্টি করেছ। এ উৎসব ঘিরে বিনোদন সৃষ্টি হয়েছে উভয় দেশের নাগরিকদের মাঝে।

বাংলা ইতালিয়ান চলচিত্র প্রদর্শনীর সার্বিক তত্ত্বাবধায়নকারী তরুণ নির্মাতা ও একতারা ইন্টারন্যাশনাল প্রো’ডাকশনের কর্ণধার কাজী টি’পু বলেন, প্রবাসে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে এবং বাংলাদেশকে বিশ্বের মাঝে তুলে ধরতে এমন একটি আয়োজনের সঙ্গে থাকতে পেরে নিজেকে গর্বিত মনে ক’রেছি।

তিনি বলেন, এ ধরনের উৎসবে সাধারণত সহযোগিতা পাওয়া যায় না। দীর্ঘদিন ইতালির বলনিয়া বিশ্ববিদ্যালয় থেকে সিনেমার ওপর পড়া’শোনা শেষ করে সুযোগ থাকা সত্ত্বেও সহযোগিতার অভাবে ভালো কিছু করা সম্ভব হয়নি। তাই বাংলাদেশ সরকারের কাছে এ ধরনের কাজে পৃষ্ঠপোষকতায় এগিয়ে আসতে অনু’রোধ করেন তিনি।

বাংলা সিনেমা উৎসব অনুষ্ঠিত হবে একতারা ইন্টারন্যাশনাল ও ম্যাড স্যুটকেসের যৌথ উদ্যোগে এবং ভেনিস বাংলা স্কুলের সহোযোগিতায়। বাংলা ইতা’লিয়ান চলচিত্র প্রদর্শনীর সার্বিক তত্বাবধানে এবং অলংকরণে চলচিত্র নির্মাতা কাজী টিপু।

যেসব সিনেমা প্রদর্শন হবে
রিতিরো ডি কমুনিতা। এতে এম৯ মিউজিয়াম মেস্ত্রের আয়োজনে ইতালি প্রবাসীদের যাপিত জীবনের প্রতিচ্ছবি তুলে ধরা হয়েছে। ২৪ জুলাই প্রদ’র্শিত হয়েছে মোহাম্মদ শিহাব উদ্দীনের ‘আগামীকাল’, কাজী টিপুর ‘১৮ প্লাস’, সাহিল রনির ‘দ্য সোল’, গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নজাল’, ফরহাদ শাহীর ‘ভাল থে’কো ফুল’।

মেজানুর রহমান লাবুর ‘মালা ভাবী’, জিয়াউল হক রাজুর ‘বাটিকবাবু’, হেমন্ত সাদিকের ‘একটি চিঠি’, ‘সেক্সি শপিং’, অ্যাডাম সেলো এবং অ্যা’ন্টোনিও বেনেডেত্তোর ‘বাংলা’। এতে বাংলাদেশি অভিনেতা ফাইম ভূঁইয়া অভিনয় করেছেন। ওইদিন পরিচালক অ্যাডাম সেলো এবং অ্যান্টোনিও বেনেডেত্তোর সিনেমা হলে উপস্থিত থাকবেন।

About ja

Check Also

নমুনা পরীক্ষায় ‘উত্তীর্ণ’ হয়ে আমিরাতে গেলেন ৪৬ প্রবাসী

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট ছাড়ার ছয় ঘণ্টা আগে করোনার নমুনা পরীক্ষা করিয়ে নেগেটিভ সার্টিফি’কেট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: