Breaking News
Home / প্রবাস / কুয়েতে চালু হচ্ছে ভিজিট ভিসা

কুয়েতে চালু হচ্ছে ভিজিট ভিসা

প্রায় দেড় বছর বন্ধ থাকার পর কুয়েতে ফের চালু হতে যাচ্ছে ভিজিট ভিসা। অক্টোবরে মন্ত্রিপরিষদের অনুমো’দনের পর সবধরনের ভিজিট ভিসা (পারিবারিক, বাণিজ্যিক এবং পর্যটক) নির্দিষ্ট শর্তে অনুমোদিত হবে।

স্থানীয় আরব টাইমস সূত্রে জানা গেছে, কুয়েত বিভিন্ন দেশের সঙ্গে সরাসরি ফ্লাইট, আন্তর্জাতিক বিমা’নবন্দরে কর্মক্ষমতা বৃদ্ধি এবং করোনা’ভাইরাসে আক্রান্ত কমে যাওয়ায় ভিজিট ভিসা নিয়ে আলোচনা চলছে।

বর্তমানে বাণিজ্যিক এবং পারিবারিক ভিসা শুধুমাত্র মন্ত্রিসভা থেকে করোনা জরুরি দলের কমিটির মাধ্যমে জারি করা হচ্ছে। এদের বেশি’রভাগ ভিসা মেডিকেল ভ্রাতৃত্বের অনুরোধে জারি করা হয় এবং পেশাদারদের জন্য যা শ্রম’বাজার যেমন উপদেষ্টা, প্রকৌশলী, প্রযুক্তিবিদ এবং শিক্ষকদের জন্য প্রয়োজনীয়।

মানবিক দৃষ্টিকোণ থেকে পরিবারের সঙ্গে পুনরায় মিলিত হওয়ার জন্য, শিশু এবং স্বামী/স্ত্রীদের ভিজিট ভিসা দেওয়া হয়, কিন্তু এগুলি খুবই সীমিত সংখ্যায় যেখানে মন্ত্রিপরিষদের কমিটি অনুমোদন করে।

বর্তমানে ১৫০০০০ অবৈধ অভিবাসী কুয়েতে অবস্থান করছে। বিমানবন্দর চালু হওয়ার পরে এবং তাদের জীবনযাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরে আসার পরে তাদের সমস্যা সমাধানের জন্য সময়সীমা দেওয়ার কোনও ইচ্ছা নেই কুয়েত সরকারের। পরিকল্পনা রয়েছে তাদের গ্রেপ্তার ব্যবস্থা নেওয়ার। এদিকে ছু’টিতে গিয়ে দেশে আটকেপড়া ৩৯০০০০ প্রবাসীর রেসিডেন্সি পারমিট বাজেয়াপ্ত করা হয়েছে, বিমানবন্দর বন্ধ থাকায় তারা আর ফিরে আসতে পারেনি।

About ja

Check Also

একই সময়ে আরব আমিরাত’গামী এ’কাধিক ফ্লাইট, বিড়ম্বনায় যাত্রীরা

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সংযুক্ত আরব আ’মিরাতগামী (ইউএই) প্রবাসীকর্মীসহ যাত্রীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ইউএই সরকারের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *