Breaking News
Home / আন্তর্জাতিক / মালয়েশিয়ায় বিরোধীদের সঙ্গে সমঝোতা চুক্তি প্রধানমন্ত্রীর

মালয়েশিয়ায় বিরোধীদের সঙ্গে সমঝোতা চুক্তি প্রধানমন্ত্রীর

দেশের বিরোধী দলের সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। সোমবার (১৩ সেপ্টেম্বর) স্বাক্ষর করা হয়।এ সময় উপস্থিত ছিলেন- দেশটির প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব, দেওয়ান নেগারা সভাপতি রইস ইয়াতিম, স্পিকার আজহার আজিজান হা’রুন এবং পিএইচ স্বাক্ষরকারীরা-পিকেআর সভাপতি আনোয়ার ইব্রাহিম, ড্যাপ মহাসচিব লিম গুয়ান ইঞ্জ এবং আমানাহ সভাপতি মোহাম্মদ সাবু।

এছাড়াও উপস্থিত ছিলেন- আনুয়ার মুসা (কেতেরেহ), অ্যান্থনি লোক (সেরেম্বান), সাইফুদ্দিন নাসুশন ইসমাইল (কুলিম-বন্দর বাহরু) এবং সা’লাহউদ্দিন আইয়ূব (পুলাই) সিনেটর ডোনাল্ড পিটার মজুনটিন।

মালয়েশিয়া এখনো করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে লড়াই করছে। এই অবস্থায় দেশটির প্রধানমন্ত্রী বিরোধী দলের সঙ্গে চুক্তিতে তার সমর্থন বাড়বে বলে অনেকে মনে করছেন।

এর আগে ১২ সেপ্টেম্বর সন্ধ্যায় বিষয়টি নিয়ে সরকার ও বিরোধী দলের প্রতিনিধিরা একটি বিবৃতি দেন। দেশটিতে চলমান দীর্ঘদি’নের রাজনৈতিক অচলা’বস্থা নিরসনের মধ্য দিয়ে রাজনৈতিক স্থিতিশীলতা সৃষ্টি, করোনা মহামারির বিরুদ্ধে লড়াই এবং দ্বি-পক্ষীয় সহযোগিতার মাধ্যমে দেশের অর্থ’নীতিকে পু’নরুজ্জীবিত করতে সবাই একমত হয়েছেন এবং আগামী বছরের ৩১ জুলাই পর্যন্ত সংসদ ভেঙে দেওয়া হবে না।

তবে সরকারের সঙ্গে সমঝোতা স্মারক সত্ত্বেও পিএইচ বিরোধী থাকবে বলে জানিয়েছেন, পিকেআর যোগাযোগ পরিচালক ফাহ’মি ফাদজিল। ইউনা’ইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) শীর্ষ নেতা ইসমাইল সাবরি ইয়াকুব। গত আগস্টে মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের পর প্রধানমন্ত্রীর ক্ষমতা গ্রহণ ক’রেন তিনি। ১৩ সেপ্টেম্বর প্রথমবারের মতো তিনি সংসদ অধিবেশনে যোগ দেন।

About ja

Check Also

লকডাউন শিথিল করে স্বাভাবিক ছন্দে ফিরছে মালয়েশিয়া

মহামারী মোকাবেলায় পহেলা জুন থেকে টানা মুভমেন্ট কন্ট্রোল অর্ডার(এমসিও) লকডাউনে জনজীবনে স্থবিরতা নেমে এসেছে। দেশটির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: