Home / আন্তর্জাতিক / করোনার বিধিনিষেধ ব্যাপকভাবে শিথিল করছে সৌদি আরব

করোনার বিধিনিষেধ ব্যাপকভাবে শিথিল করছে সৌদি আরব

সৌদি আরবে করোনার বি’ধিনিষেধ ব্যাপকভাবে শিথিল করা হয়েছে। রোববার (১৭ অক্টোবর) থেকে এ শিথিলতা কার্যকর হবে। নতুন নির্দেশনা অনুযায়ী, যে কোনো স্থানে ভ্রমণের ক্ষেত্রে মাস্ক পরা আর বাধ্যতামূলক থাকছে না। খবর আরব নিউজের।

তবে কিছু জায়গায় বিশেষ করে মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনায় মসজিদে নববীতে আর মাস্ক পরা বাধ্যতামূলক থাকছে। সেখানে সব ভ্রমণকারী ও স্টাফদের মাস্ক পরতে হবে। এছাড়াও পূর্ণ ধারণ ক্ষমতা অনুযায়ী মসজিদ দু’ইটিতে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। তবে সেক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অ্যাপ ব্যবহার করে আগেই বুকিং দিতে হবে।

সামাজিক দূরত্বের ক্ষেত্রেও মানতে হবে না কোনো বাধ্যবাধকতা। পরিবহন, রেস্তোরাঁ, সি’নেমাসহ সব জায়গাই চলা যাবে স্বাধীনভাবে। পূর্ণ ধারণ ক্ষমতা নিয়ে খোলা থাকবে কমিউনিটি সেন্টারগুলোও।

দেশটিতে ব্যাপক হারে টিকা কর্মসূচি চালানোর কারণে করোনা শনাক্তের হার এরই মধ্যে কমে এসেছে। করোনা মহামারি শুরুর পর কঠোর বিধিনিষেধ জারি করে মধ্যপ্রাচ্যের এই দেশটি। তবে শুক্রবার (১৫ অক্টোবর) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় দীর্ঘ ১৮ মাস পর করোনার বিধিনিষেধ শিথিলের ঘোষণা দেয়। যারা দুই ‘ডো’জ টিকা নিয়েছে তারাই কেবল এই সুবিধা পাবেন।

এসময় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় করোনা আক্রান্তের হার পর্যবেক্ষণ করবে। বিধিনিষেধ শি’থিলের করণে কোথাও যদি সংক্রমণ বাড়ার খবর পাওয়া যায় তাহলে আবার যথাযথ ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।

About ja

Check Also

দুবাইয়ের রাস্তায় ‘জাদুর কার্পেটে’ ইউটিউবার ‘আলাদীন’ (ভিডিও)

ঠিক যেন আরব্য রজনীর দৃশ্যায়ন হয়েছিল সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাইয়ের রাস্তায়। ‘জাদুর কার্পেটে’ চড়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *