Home / Probash / সিঙ্গাপুরে এক মিনিটে করোনা শনাক্তের নতুন কিট উদ্ভাবন

সিঙ্গাপুরে এক মিনিটে করোনা শনাক্তের নতুন কিট উদ্ভাবন

সিঙ্গাপুরে করোনাভাইরাস শনাক্ত করতে একটি নতুন পরীক্ষার অনুমতি দেয়া হয়েছে, যার মাধ্যমে একটি কি’টের মাধ্যমে নিঃশ্বাস নিয়ে এক মিনিটেই ফল জানা যাবে। এই ’ব্রেদালাইজার কিট’ তৈরি করেছে সিঙ্গাপুরের ব্রেদোনিক্স নামে একটি নতুন কোম্পানি।

ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের সঙ্গে যুক্ত এই কোম্পানিটি বলছে, তারা এখন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে। বর্ত’মানে মালয়েশিয়ার সঙ্গে দেশের সীমান্ত পয়েন্টগুলোতে এই প্রযুক্তিটির পরীক্ষা শুরু করার লক্ষ্যে তারা কাজ করছে।

কোভিড-১৯ শনাক্ত করতে বর্তমানে যে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা হয়, তার পাশাপাশি এই শ্বাস-প্র’শ্বাস বিশ্লেষণের পরী’ক্ষাটিও চলবে বলে জানাচ্ছে কর্তৃপক্ষ।
গত বছর এর যে ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছিল সেখানে ৯০ শতাংশ সঠিক ফল এসেছিল বলে জা’নিয়েছিল কোম্পানিটি।

এই পদ্ধতিতে একবার ব্যবহার করে ফেলে দেয়া হয় (ডিসপোজেবল) এমন মাউথপিস ব্য’বহার করা হয় এবং এম’নভাবেই এটি তৈ’রি করা হয়েছে যেন কোনভাবেই তার মাধ্যমে দূষণ বা সংক্রমণ না ঘটে।

ডিভাইসটিতে ফুঁ দেওয়ার পরে, এর প্রযুক্তি কোন ব্যক্তির শ্বাস-প্রশ্বাসের রাসায়নিক যৌগগুলো বিশ্লেষণ করে দেখে ওই ব্য’ক্তি ভাই’রাসে সংক্র’মিত কিনা। আর এই পরীক্ষায় পজিটিভ ফলাফল এলে ওই ব্যক্তিকে পিসিআর সোয়াব টেস্টও করানোর প্রয়োজন আছে- বলছে কোম্পানিটি।

স্থানীয় ও আন্তর্জাতিকভাবে এই কিট ব্যবহারের আগ্রহ দেখতে পেয়েছে ব্রেদোনিক্স। তারা এ নিওয়ে নানা ধরনের আ’লোচনা করছে।ইন্দো’নেশিয়া ও নেদার’ল্যান্ডসে ইতোমধ্যে একই ধরনের ব্রেদালাইজার টেস্ট চালু হয়েছে।
সূত্র : বিবিসি

About ja

Check Also

সংযুক্ত আরব আমিরাতের ৬ দিনের দীর্ঘ বিরতির ঘোষণা করেছে !

সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারা ২০২১ সালে দীর্ঘ সাপ্তাহিক ছুটির অপেক্ষায় থাকতে পারেন।সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *