Breaking News
Home / Probash / ‘রাতে ফ্লাইট, সৌদিতে হোটেলও খালি নেই, এখন কী করব’

‘রাতে ফ্লাইট, সৌদিতে হোটেলও খালি নেই, এখন কী করব’

রাজধানীর কারওয়ান বাজারের পাঁচ তারকা হোটেল সোনারগাঁওয়ের সামনে মন খারাপ করে দাঁড়িয়ে আছেন আতাহার আলী। হ’বিগঞ্জের বাসিন্দা সত্তরোর্ধ্ব এই প্রবীণ ঢাকা এসেছিলেন সৌদি প্রবাসী ছেলেকে হাসিমুখে বিদায় জানাতে।

কিন্তু হোটেল বুকিংজনিত সমস্যার কারণে ছেলে আব্বাস আলীর বুধবার (২৬ মে) রাতে সৌদি ফিরে যাওয়া নিয়ে সংশয় দেখা দি’য়েছে। এতেই তার মন খারাপ।আব্বাস আলীর আজ রাত সাড়ে ১২টার সৌদি এয়ারলাইন্সের ফ্লাইটে ফিরে যাওয়ার কথা ছিল।

বুধবার বেলা সাড়ে ১২টায় এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে আব্বাস আলী বলেন, ‘সাতদিনের কোয়ারেন্টাইনে থাকার জন্য সৌদি এয়া’রলাইন্স কর্তৃপক্ষ যে হোটেলে তালিকা দিয়েছে সে হোটেলগুলো সব বুকড। ২৯ মে’র আগে কোনো হোটেল খালি নেই। বুধবার বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে সরকারি ছুটি। ফ’লে সৌদি এয়ারলাইন্সের অফিসও বন্ধ। আজ রাতে আমার ফ্লাইট। অথচ তিনদিনের আগে হোটেল খালি নেই। এখন আমি কি করব।’ ছেলের এ কথা শুনে হতভম্ব হয়ে দাঁ’ড়িয়ে থাকেন তার বাবা আতাহার আলী।

আব্বাস আলী কিংবা আতাহার আলী একা নন, তাদের মতো আরও অনেক সৌদি প্রবাসী বাংলাদেশি বুধবার সকালে টিকিট কনফার্ম ও হোটেল বু’কিংয়ের বিষয়ে জানতে সৌদি এয়ারলাইন্সের কাউন্টারে ভিড় করেন। কিন্তু সরকারি ছুটির কারণে সৌদি এয়ারলাইন্সের অফিসও বন্ধ।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে ভুক্তভোগী সৌদি প্রবাসীরা জানান, তাদের অধিকাংশেরই বুধবার রাতে ফ্লাইট। কোয়ারেন্টাইনের বাধ্যবাধকতা, টিকিট না পাওয়ার কারণে কারও কারও ফ্লাইট মিস হয়ে গেছে। এ সব ব্যাপারে জানতে সৌদি এয়ারলাইন্সের অফিসে এসে বন্ধ দেখতে পান। তাছাড়া ওয়েবসাইটে প্রবেশ করে তারা নির্ধারিত হোটেলগুলোতে বুকিংও দিতে পারছেন না। হোটেলগুলো আগামী ২৯ মে পর্যন্ত সব বুকড দেখাচ্ছে। এ সমস্যা সমাধানের জন্য তারা কী করবেন বুঝে উঠতে পারছেন না। এছাড়া তারা হোটেলের ভেতর সৌদি এয়ারলাইন্সের অফিসে যাওয়ার চেষ্টা করে ব্যর্থ হন। তাদের পুলিশ দিয়ে তাড়িয়ে দেয়া হচ্ছে।

এসব প্রবাসীরা বলেন, ‘আমাদের রেমিট্যান্সযোদ্ধা বলা হলেও সম্মান করা হয় না।’এরমধ্যে দেখা গেল, সো’নারগাঁও হোটেলের সামনে সালাম নামের এক যুবক পাগলের মতো এদিকে ওদিক ছুটোছুটি করছিলেন। আর মোবাইলে বলছিলেন, ‘ভিসার মেয়াদ তো কাল শেষ, ফ্লাইট না হলে আমার কি আর যাওয়া হবে না।’ উপস্থিত সকলে তাকে সান্ত্বনা দিলেও তিনি বার বার একই কথা বলছিলেন।

এদিকে সৌদিতে কোয়ারেন্টাইনে থাকার জন্য নির্দিষ্ট হোটেলের ওয়েবসাইটের ঠিকানাসহ নির্দেশনা টানিয়ে দেয়া হয়েছে সোনারগাঁও হোটেলের বাইরে ও ভেতরের দেয়ালে।উল্লেখ্য, যাদের কমপক্ষে করোনার এক ডোজ টিকা নেয়া নেই, তাদের জন্য সৌদি সরকার সে দেশে গেলে ৭২ ঘণ্টা আগে করা করোনার নেগেটিভ সনদ প্রদর্শন ও সাতদিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা জারি করেছে। সরকার নির্ধারিত হোটেলগুলোতে আগে থেকে বুকিং দিতে হবে। এমন নির্দেশনায় বিপাকে পড়েছেন সৌদি প্রবাসীরা।

কোয়ারেন্টাইনের বাধ্যবাধকতার কারণে সম্প্রতি বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তাদের ফ্লাইট চলাচল স্থগিত করে। তবে সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট চললেও আগে থেকে হোটেল বুকিং করার নিয়ম চালু রয়েছে।

About ja

Check Also

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি। যে কোনো দেশ থেকে ভ্রমণ ভিসাধারী এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *