Breaking News
Home / International / সৌদিতে মসজিদে মাইক ব্যবহারে বিধিনিষেধ

সৌদিতে মসজিদে মাইক ব্যবহারে বিধিনিষেধ

সৌদি আরবের মসজিদে মাইক ব্যবহার সী’মিত করে আইন পাশ হয়েছে। নতুন আইনে শুধুমাত্র নামাজের আজান এবং ইকামতের জন্য মাইক ব্যবহার করা যাবে। রাসুলের (সা.) একটি হাদিসের উপর ভিত্তি করে এই আইনটি চালু করা হয়েছে বলে জানি’য়েছেন সৌদি ইসলামিক বিষয়ক মন্ত্রী আবদুল লতিফ আল শেখ।

হাদিসটি হচ্ছে, নবী করীম (সা.)বলেন, মনে রেখো, তোমরা প্রত্যেকে নিঃশব্দে পালনকর্তাকে ডাকবে। আল্লাহকে ডাকতে গিয়ে একজন অ’পরজনকে কষ্ট দিবেনা এবং কারো তেলাওয়াত বা প্রার্থনার আওয়াজ যেন অন্যজনের কণ্ঠস্বরের চেয়ে উঁচু না হয়।

শেখ মোহাম্মদ বিন সালেহ আল উসাইমীন ও শেখ সালেহ আল ফাওযানের মতো সিনিয়র ইসলামী স্কলারের ফতোয়ার ভিত্তিতে মাইকের ভ’লিউম আগের চেয়ে এক তৃতীয়াংশে কমিয়ে দেওয়ার জন্যও একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এ বিষয়ে সৌদি আরবের সকল মসজিদে নির্দেশনা পাঠিয়েছেন দেশ’টির ইসলামিক অ্যাফেয়ার্স মন্ত্রী আবদুল লতিফ আল শেখ।

নির্দেশনায় মসজিদের মাইকের ব্যবহার কেবল আজান ও ইকামতের কাজের জন্য নির্দিষ্ট করে দেওয়া হয়। অর্থাৎ আজান ও ইকামতের বা’ইরে অন্য কো’নো কাজে বা প্রয়োজনে মসজিদের মাইক ব্যবহার করা যাবে না।
সূত্র: গালফ নিউজ

About ja

Check Also

এরদোগানের সঙ্গে বাইডেনের প্রথম বৈঠকে যে কথা হলো

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো সম্মেলনের ফাঁকে বৈঠকে মিলিত হয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রে’সিডেন্ট জো বাইডেন ও তু’রস্কের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *