Breaking News
Home / Probash / বিনিয়োগে চীনাদের পছন্দের গন্তব্য সিঙ্গাপুর

বিনিয়োগে চীনাদের পছন্দের গন্তব্য সিঙ্গাপুর

দক্ষিণ-পূর্ব এশিয়ান জাতি সংস্থা আসিয়ান দেশগুলোর মধ্যে এই অঞ্চলের সেরা বাজার হি’সেবে সিঙ্গাপুর ও মাল’য়েশিয়াকেই বেছে নিচ্ছে চীনা বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো। তারা এই দেশগুলোতেই তাদের ব্যবসা সম্প্রসারণ এবং বিনিয়োগ বাড়াতে চায়। আর্থিক প্র’তিষ্ঠান স্ট্যান্ডার্ড চা’র্টার্ড পরিচালিত ‘বর্ডারলেস বিজনেস : চায়না-আসিয়ান করিডর’ শীর্ষক জরিপ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

গতকাল বৃহস্পতিবার প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয়, অধিকাংশ চীনা প্র’তিষ্ঠান আগামী এক বছরের জন্য ব্যাবসায়িক সম্প্রসা’রণের জন্য আসিয়ানে বিশেষ জোর দিচ্ছে। বাণিজ্য করিডরে ক্রস-বর্ডার অগ্রগতিতে বিপুল সম্ভাবনা রয়েছে। জরিপে অংশ নেওয়া ৮৮ শতাংশ উত্তরদাতা আগামী তিন থেকে পাঁচ ব’ছরের মধ্যে ২৫ শতাংশ বিনিয়োগ বাড়ানোর পরিকল্পনা করছেন বলেও এই জরিপে উঠে আসে।

এ ছাড়া প্রায় অর্ধেক ৪৭ শতাংশ জানিয়েছেন যে মুক্ত বাণিজ্য চুক্তির নেটওয়ার্ক আসিয়ানকে বিশ্ববাজারে প্রবেশের জন্য একটি আদর্শ স্থা’নে পরিণত করে। দ্য রিজিওনাল কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ (আরসিইপি) এ অঞ্চলে আরো বেশি বিনিয়োগ আকৃষ্ট করবে বলে আশা করা হচ্ছে।

জরিপ উত্তরদাতাদের ৬০ শতাংশ বিক্রয় ও উৎপাদনের সুযোগ অর্জনের জন্য সিঙ্গাপুরে আগ্রহী। দ্বিতীয় মালয়েশিয়ায় ৬৫ শতাংশ এবং থাইল্যান্ডে ৫৩ শতাংশ আগ্রহ দেখিয়েছেন। চীনা প্রতিষ্ঠানগুলো সিঙ্গাপুরকে একটি প্রধান আঞ্চলিক প্রকিউরমেন্ট হাব এবং আঞ্চলিক গবেষণা ও উন্নয়ন কেন্দ্র হিসেবে মত প্রকাশ করে। কারণ তারা আসিয়ানজুড়ে তাদের ব্যবসা সম্প্রসারণের প্রত্যাশা করছে। তবে জরিপে ঝুঁকির কথাও উঠে আসে। এর মধ্যে অন্যতম তিনটি ঝুঁকি হলো; কভিড-১৯ মহামারি অথবা অন্যান্য স্বাস্থ্যঝুঁকি ৭০ শতাংশ, ভূরাজনৈতিক অনিশ্চয়তা এবং বাণিজ্যিক দ্বন্দ্ব ৬৭ শতাংশ এবং অর্থনীতির ধীরগতি এবং গ্রাহক ব্যয় হ্রাস ৬৭ শতাংশ।

ঝুঁকি ও চ্যালেঞ্জগুলো সহনীয় করে তুলতে বেশির ভাগই নিজেদের প্রতিষ্ঠানের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হিসেবে ডিজিটাল ট্রান্সফরমেশন, স্থায়িত্বের ধারাবাহিকতা এবং ইএসজি (পরিবেশ, সমাজ, শাসনপদ্ধতি) পদক্ষেপ এবং বাজারে উপস্থিতি বাড়াতে নতুন অংশীদারি/যৌথ উদ্যোগ ইত্যাদি বিষয়গুলোর ওপর জোর দিতে চান।

স্ট্যান্ডার্ড চার্টার্ডের এশিয়ার ক্লায়েন্ট কাভারেজ, করপোরেট কমার্শিয়াল অ্যান্ড ইনস্টিটিউশনাল ব্যাংকিং রিজিওনাল কো-হেড হাইডি টরিবিও বলেন, ‘স্ট্যান্ডার্ড চার্টার্ডের ব্যাবসায়িক পরিকল্পনার মূল হলো আসিয়ান। আসিয়ানের ১০টি বাজারে একমাত্র আন্তর্জাতিক অর্থনৈতিক সংস্থা হিসেবে এই অঞ্চলের সুযোগগুলো কাজে লাগাতে আমাদের গ্রাহকদের সাহায্য করে যাচ্ছি।

এ ছাড়া চীনে আমাদের ১৬০ বছরেরও বেশি সময়ের ইতিহাস।’ তিনি বলেন, ‘আসিয়ানে বিভিন্ন খাত এবং শিল্পে আমাদের টেকসই আর্থিক এবং ডিজিটাল সলিউশনের মাধ্যমে ব্যবসা বাড়ানো এবং আন্তর্জাতিকীকরণ কৌশল সরবরাহের মাধ্যমে আসিয়ানের সুযোগ কাজে লাগিয়ে চীনা প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারি গড়ে তুলছি।’

About ja

Check Also

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি। যে কোনো দেশ থেকে ভ্রমণ ভিসাধারী এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *