Breaking News
Home / Probash / পহেলা জুন থেকে ওমানের যেসব ভিসার মূল্য বাড়ছে

পহেলা জুন থেকে ওমানের যেসব ভিসার মূল্য বাড়ছে

ওমানে নতুন ভিসা ফি ঘোষণা করেছে দেশটির শ্রম মন্ত্রণালয়। বেশকিছু সেক্টরে ওমানি করণ এবং কিছু সেক্টরের ভিসা ফি বর্ধিত সহ শ্রম মন্ত্রণালয়ের নতুন এই সিদ্ধান্তে ব্যাপক আলোচনা চলছে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে। মন্ত্রণালয় ঘোষিত বিভিন্ন ক্ষেত্রে লাইসেন্সের ব’র্ধিত ফি’র বিস্তা’রিত তথ্য নিম্নে তুলে ধরা হলো:

১. ৪ হাজার ওমানি রিয়াল বা তার অধিক বেতনে যেসব প্রবাসী চাকরি করেন, তাদের ভিসা ফি মোট ২ হাজার ১ রিয়াল নির্ধারণ করা হয়েছে।
২. দুই হাজার ৫০০ থেকে ৩ হাজার ৯৯৯ ওমানি রিয়াল পর্যন্ত বেতনে চাকরিরত প্রবাসীদের ভি’সা ফি ১ হাজার ১ রিয়াল নির্ধারণ করা হয়েছে।
৩. কারিগরি এবং বিশেষায়িত পদে কর্মরত শ্রমিকের ভিসা ফি ৬০১ রিয়াল।
৪. মাছ ধরা পেশায় ভিসা ফি ৩৬১ রিয়াল।

৫. উপরে উল্লেখিত পেশা বাদে অনির্ধারিত পদে কর্মরত শ্রমিকদের ভিসা ফি ৩০১ রিয়াল। উল্লেখ্য: ওমানে কর্মরত বাংলাদেশী অধিকাংশ শ্রমিক এই ৫ নং ক্যাটাগরিতে কর্মরত রয়েছেন। সুতরাং নতুন আইন অনুযায়ী ৩০১ রিয়াল করে ভিসা ফি দিতে হবে ৫ নং ক্যাটা’গরির প্রবাসীদের।

৬. গৃহকর্মী ভিসা এক থেকে তিন শ্রমিকের জন্য ১৪০ রিয়াল এবং চারের অধিক শ্রমিকের জন্য ২৪১ রিয়াল।
৭. উট পালন কাজের ভিসা ফি এক থেকে তিন শ্রমিকের জন্য ২০১ রিয়াল এবং চারের অধিক শ্রমিকের জন্য ৩০১ রিয়াল।
কোনো শ্রমিকের ডেটা (পতাকার তথ্য) পরিবর্তন- ৫ রিয়াল এবং স্পন্সর পরিবর্তন ফি- ৫ রিয়াল নির্ধারণ করা হয়েছে।
নতুন এই আইন অফিশিয়াল গ্যাজেট আকারে ঘোষণা দেওয়ার ৯০ দিন পর থেকে কার্যকর হবে।

প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন ফি: যেসকল এসএমই প্রতিষ্ঠানগুলোতে এক থেকে পাঁচ জন প্রবাসী শ্রমিক কাজ করেন, এমন প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন ফি ১০১ রিয়াল। ছয় থেকে দশজন প্রবাসী শ্রমিক কাজ করেন, এমন প্রতিষ্ঠানের লাইসেন্স নবায়ন ফি- ১৫১ রিয়াল। নির্দিষ্ট কোনো কারিগরি পদে কর্মরত শ্রমিকের নিয়োগ ফি- ১০০১ ওমানি রিয়াল। চার মাস, ছয় মাস ও ৯ মাসের জন্য শ্রম মন্ত্রণালয়ের সুনির্দিষ্ট পদে কর্মরত শ্রমিকদের নি’য়োগ ভিসা ফি যথাক্রমে- ৩৩৬ ওমানি রিয়াল (৪মাস), ৫০২ ওমানি রিয়াল (৬ মাস) ও ৭৫২ ওমানি রিয়াল (৯ মাস)।

শ্রম মন্ত্রণালয়ের অস্থায়ী পদগুলোতে কর্মরত শ্রমিকদের নিয়োগ ফি যথাক্রমে-১৬৯ ওমানি রিয়াল (৪মাস), ২৫২ ওমানি রিয়াল (৬মাস) ও ৩৭৭ ওমানি রিয়াল (৯মাস)। ৬. শ্রম মন্ত্রণালয়ের কারিগরি ও বিশেষায়িত পদে অস্থায়ীভাবে কর্মরত পদের নিয়োগ ফি- ১০১ ওমানি রিয়াল (৪মাস), ১৫১ ওমানি রিয়াল (৬মাস) ও ২২৬ ওমানি রিয়াল (৯মাস)।

এ ছাড়াও দেশটির শ্রম মন্ত্রণালয়ের অফিসিয়াল গেজেট অনুযায়ী প্রায় ৭৪ টি পেশার একটি তালিকা তৈরি করা হয়েছে। যে তালিকা অনুসারে দেশটির বেসরকারি সংস্থা চাইলে প্রবাসী কর্মীদের নিয়োগ করাতে পারেন। তবে এই নিয়োগ আবেদনের জন্য কোম্পানিকে ২ হাজার ১ ওমানি রিয়াল ব্যয় বহন করতে হবে। তালিকাভুক্ত পেশাগুলোর মধ্যে রয়েছে:

১. তথ্য প্রযুক্তি খাত: তথ্য সিস্টেম সুরক্ষা বিশেষজ্ঞ (Information systems security), তথ্য সিস্টেম বিশেষজ্ঞ, ইলেক্ট্রনিক কম্পিউটার নেটওয়ার্ক, প্রোগ্রাম মেশিনের ইলেক্ট্রনিক রক্ষণাবেক্ষণ, কম্পিউটার রক্ষণাবেক্ষণ; ইলেক্ট্রনিক পর্যবেক্ষণ সরঞ্জাম এজেন্ট, ইলেক্ট্রনিক প্রযুক্তিবিদ, ডিভাইস নিয়ন্ত্রণ প্রযুক্তিবিদ, ইলেক্ট্রনিক মেডিকেল ডিভাইস প্রযুক্তিবিদ, রেডিও ডিভাইস, ইলেক্ট্রনিক প্রযুক্তিবিদ, কম্পিউটার নেটওয়ার্ক এবং কম্পিউটার অপারেটর।

২. বিক্রয় এবং বিপণন খাতে: বিক্রয় বিশেষজ্ঞ, স্টক মার্কেট বিশেষজ্ঞ, ব্যবসায়িক প্রতিনিধি, বাণিজ্যিক ব্যবস্থাপক এবং লজিস্টিক বিশেষজ্ঞ।
৩. প্রশাসন ও মানব সম্পদ খাতে: ব্যবসায় প্রশাসন বিশেষজ্ঞ, জনসংযোগ বিশেষজ্ঞ, মানব সম্পদ বিশেষজ্ঞ এবং প্রশাসন পরিচালক।

৪. মিডিয়া খাতে: মিডিয়া বিশেষজ্ঞ, কাগজ শুকানোর মেশিন অপারেটর, বাইন্ডিং মেশিন অপারেটর, বই সজ্জা মেশিন অপারেটর, কাগজ পালিশ মেশিন অপারেটর, কাগজ ছোপানো মেশিন অপারেটর, প্রিন্টিং মেশিন অপারেটর, রোটারি প্রিন্টার অপারেটর, অফসেট প্রিন্টিং মেশিন অপারেটর, রঙিন প্রিন্টিং মেশিন অপারেটর, ফ্ল্যাটবেড প্রিন্টিং মেশিন অপারেটর, কাগজ ভাঁজ মেশিন অপারেটর, কাগজ আবরণ মেশিন অপারেটর এবং বিজ্ঞাপন এজেন্ট

৫. স্বাস্থ্যসেবা খাতে: ড্রেসার, ফার্মাসিস্ট সহকারী এবং মেডিকেল সমন্বয়কারী।
৬. বিমানবন্দর অপারেশন খাতে: ফ্লাইট গাইড, টিকিট পরিদর্শক, এয়ারক্রাফট টেক-অফ মনিটর, এয়ার ট্রাফিক কন্ট্রোলার, এয়ারক্রাফট ল্যান্ডিং মনিটর, বিমানবন্দর যাত্রীবাহী পরিবহন মনিটর এবং গ্রাউন্ড গাইড।

৭. ইঞ্জিনিয়ারিং খাতে: স্থপতি, জরিপ প্রকৌশলী, নির্মাণ প্রকৌশলী, ইলেকট্রনিক ইঞ্জিনিয়ার, তড়িৎ প্রকৌশলী, যন্ত্র কৌশলী এবং প্রকল্প পরিচালক।
8. প্রযুক্তিগত পেশা খাতে: বিল্ডিং টেকনিশিয়ান (বিল্ডিং সুপারভাইজার), ইলেকট্রনিক প্রযুক্তিবিদ, রোড টেকনিশিয়ান (রোড কন্ট্রোলার) ও যান্ত্রিক প্রযুক্ত কর্মী ইত্যাদি।

উপরে উল্লেখিত ক্যাটাগরির প্রবাসীদের তাদের ভিসা নবায়নে ২ হাজার ১ ওমানি রিয়াল নির্ধারণ করেছে ওমান সরকার। এ ছাড়াও ২ হাজার থেকে ৩,৯৯৯ ওমানি রিয়াল মাসিক বেতনে চাকরি করেন এমন মধ্যম লেভেল পজিশনে কর্মরত প্রবাসীদের ভিসা নবায়ন ফি (পতাকা ফি) দিতে হবে এক হাজার এক ওমানি রিয়াল।

About ja

Check Also

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি। যে কোনো দেশ থেকে ভ্রমণ ভিসাধারী এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *