Breaking News
Home / Probash / মালয়েশিয়ায় ল’কডাউনের ক্ষতি মোকাবেলায় ৪০ বিলিয়ন আর্থিক প্র’ণোদনা ঘোষণা

মালয়েশিয়ায় ল’কডাউনের ক্ষতি মোকাবেলায় ৪০ বিলিয়ন আর্থিক প্র’ণোদনা ঘোষণা

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে জনগণকে সহায়তার পাশাপাশি চৌদ্দ দিনের লক’ডাউনের সম্ভাব্য অর্থ’নৈতিক প্রভাব উত্তরণে ৪০ বিলিয়ন রিঙ্গিতের আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তান শ্রী মুহিউদ্দিন ইয়াসিন। যার মধ্যে তিনটি প্রধান লক্ষ্যে’র উপর ভিত্তি করে মোট ১২টি উদ্যোগের সমন্বয়ে দেশের অর্থনীতি এবং মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) বাস্তবায়নে জনগণকে সহায়তা করতে পারে।

সোমবার (৩১ মে) রাতে দেশটির সরকারের আর্থিক সহায়তা প্রতিষ্ঠান পেমারকাসা প্লাসে সহায়তা ঘোষণা ক’রতে গিয়ে তিনি টেলিভিশনে এক বিশেষ ভাষণে একথা বলেন।প্রণোদনায় গুরুত্বপূর্ণ প্রধান তিনটি লক্ষ্য হলো ১ বিলিয়ন রিঙ্গিত বরাদ্দের মাধ্যমে জনস্বাস্থ্যের সক্ষমতা প্র’সারিত করা, ৩৩ বিলিয়ন রিঙ্গিত বরাদ্দের মাধ্যমে প্রহাতিন রাকিয়াত এজেন্ডা অব্যাহত রাখা এবং অবশিষ্ট ৬ বিলিয়ন রিঙ্গিত ব্যবসা-বাণিজ্যে গতি আনতে সহায়ক করা।

জনগণের জন্য অন্যতম প্রণোদনা উদ্যোগের মধ্যে রয়েছে প্রিয়তিন রাকায়াত প্লাস সহায়তা, লক্ষ্যযুক্ত ব্যাংক ঋণ সহা’য়তা, মজুরি ভর্তুকি কর্মসূচি, বাস, ট্যাক্সি এবং ই-হাইলিং চালকদের জন্য সহায়তা এবং বিদ্যুৎ বিলের ছাড়সহ বিভিন্ন কর্মসূচি সম্প্রসারণের লক্ষ্যে প্রধানমন্ত্রী প্রণোদনা কর্মসূচি অনুমোদন করেছেন। যা ১ জুন থেকে কার্যকর হবে।

করোনাভাইরাস মহামারীতে বিশ্ব অর্থনীতিতে স্থবিরতা নামার পর থেকেই সরকার ৩৪০ বিলিয়ন রিঙ্গিত মূল্যের বিভিন্ন ত্রাণ ও অ’র্থনৈতিক উদ্দীপনা প্যাকেজ বাস্তবায়ন করেছে। যা ২০ মিলিয়নেরও বেশি পরিবারের সদস্যদের পাশাপাশি ২ মিলিয়নেরও বেশি ব্যবসায়িক উপকৃত হয়েছে। যার অর্থনৈতিক ইন’জেকশন ২০০ বিলিয়ন রিঙ্গিতেরও বেশি।

এছাড়াও তিনি বলেন, রাজস্ব খাত এবং ঘোষিত ব্যবস্থার মাধ্যমে আমরা অর্থনীতিকে পুনরুদ্ধার অব্যাহত রাখতে সক্ষম হয়েছি। অর্থ’নৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি, ব্যবসাকে সহায়তা এবং জনগণ ও ক্ষতিগ্রস্ত অর্থনৈতিক খাতে সহায়তা প্রদান অব্যাহত রাখার ইতিবাচক ফলাফল এবং প্রভাব প্রদর্শন করতে সক্ষম হয়েছি।

About ja

Check Also

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি

ভ্রমণকারীদের জন্য সুখবর দিলো আরব আমিরাতের রাজধানী আবুধাবি। যে কোনো দেশ থেকে ভ্রমণ ভিসাধারী এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *