Breaking News
Home / International / সৌদিতে কোয়ারেন্টাইন লাগবে না টিকা নেয়া পর্যটকদের

সৌদিতে কোয়ারেন্টাইন লাগবে না টিকা নেয়া পর্যটকদের

টিকা নেয়া যেকোনো ব্যক্তি সৌদি আরব ভ্রমণে গেলে তার কোয়ারেন্টাইনে থাকার প্রয়োজন হবে না। ম’ঙ্গলবার এক বি’জ্ঞপ্তিতে এমনটা জানিয়েছে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। তারা জানিয়েছে, এ ক্ষেত্রে পর্যটকদের অবশ্যই টিকা নেয়ার সনদ দেখাতে হবে।

তবে সবধরনের করোনা টিকার অনুমোদন দেয়নি সৌদি আরব। শুধু ফাইজার-বায়োএনটেক, মডার্না, অক্সফোর্ড-অ্যা’স্ট্রাজেনেকা এবং জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত টিকা গ্রহণের সনদ গ্রহণযোগ্য হবে দেশটিতে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, উল্লেখিত টিকাগুলো বিশ্বব্যাপী নিরাপদ বলে প্রমাণিত হয়েছে। সেজন্য টিকাগুলো গ্রহণ করা পর্যটকদের কো’য়ারেন্টাইন থেকে ছাড় দেয়া হয়েছে। এজন্য তাদের সনদ সঙ্গে রাখতে হবে।

গত সোমবার সৌদি আরবে ১ হাজার ২৪৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এদিন করোনায় মৃত্যু হয়েছে ১৫ জনের। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৭ হাজার ৩৬২ জনে। এখন পর্যন্ত সৌদি আরবে ১৪ কোটি ১ লাখ ৪৬ হাজার ৩৬৩ জনকে করোনা টিকা দেয়া হয়েছে।

সম্প্রতি মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশিয়া ও ইউরোপের কয়েকটিসহ মোট ১১টি দেশের ওপর জারি করা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদ আরব। করোনাভাইরাস সংক্রমণ রোধে এসব দেশের ভ্রমণার্থীদের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। দেশগুলো হলো- আরব আমিরাত, জার্মানি, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, ইতালি, পর্তুগাল, যুক্তরাজ্য, সুইডেন, সুইজারল্যান্ড, ফ্রান্স ও জাপান। গত ৩০ মে থেকে এসব দেশের ভ্রমণার্থীদের সৌদি আরবে প্রবেশের সুযোগ দেয়া হয়েছে।
সূত্র: আরব নিউজ

About ja

Check Also

এরদোগানের সঙ্গে বাইডেনের প্রথম বৈঠকে যে কথা হলো

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো সম্মেলনের ফাঁকে বৈঠকে মিলিত হয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রে’সিডেন্ট জো বাইডেন ও তু’রস্কের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *